How to create a blog website in Bangla

যখনি আমরা ওয়েবসাইট তৈরি করার কথা ভাবি অধিকাংশ মানুষই মনে করি ওয়েবসাইট তৈরি করতে গেলে আমাকে প্রোগ্রামার হতে হবে। কিন্তু আমরা হয়তো বেশিরভাগ মানুষই জানিনা যে প্রোগ্রামিং সম্পর্কে বিন্দুমাত্র নলেজ না রেখেও ওয়েবসাইট তৈরি করা যায়। আমাদের আজকের আর্টিকেলে জানবো ওয়ার্ডপ্রেসের মাধ্যমে কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করা যায়। তাহলে শুরুতেই আমরা জেনে নেই ওয়ার্ডপ্রেস কি।

What is WordPress?


ওয়ার্ডপ্রেস হল একটি সিএমএস। যার পূর্ণ রূপ কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। ওয়েয়ার্ডপ্রেস এমন একটি ওয়েব এপ্লিকেশন যার মাধ্যমে অনেকটা ড্রাগ এবং ড্রপের মাধ্যমে যেকোন ধরনের ওয়েবসাইট খুবই অল্প সময়ে তৈরি করা সম্ভব। এ পর্যায়ে ওয়েবসাইট তৈরি করার জন্য আমাদের একটি ডোমেইন এবং হোস্টিং এর প্রয়োজন হবে। ডোমেইন হচ্ছে আপনার ওয়েবসাইটের নাম যেমন জিহোস্টবিডি ডট কম। আর হোস্টিং হচ্ছে আপনার ওয়েবসাইটটি অনলাইনে রাখার যায়গা। আমি ডোমেইন এবং হোস্টিং সম্পর্কে পূর্বে দুটি আর্টিকেল পোষ্ট করেছি। আপনার ডোমেইন হোস্টিং সম্পর্কে যথেষ্ট ধারণা না থাকলে অবশ্যই পূর্বের আর্টিকেল গুলি দেখে নিবেন।

How to create a blog website using WordPress?



ওয়ার্ডপ্রেসের মাধ্যমে ব্লগ ওয়েবসাইট তৈরি করতে হলে সর্বপ্রথম আমাদেরকে আমাদের হোস্টিং এর সি-প্যানেলে লগিন করতে হবে। সি-প্যানেল আবার কি? সি-প্যানেল হচ্ছে আপনার হোস্টিং এর কট্রোল প্যানেল। যার মাধ্যমে ওয়েব হোস্টিং ম্যানেজ করা হয়ে থাকে।

সি-প্যানেলে লগিন করার পরে সফটাকুলাস নামে একটি এ্যাপস দেখতে পাবো। সফটাকুলাস এ্যাপস এর মাধ্যমে আমরা ওয়ার্ডপ্রেস সিএমএস টি আমাদের সি-প্যানেল ইন্সটল করবো। ওয়ার্ডপ্রেস ইন্সটল করার সময় একটি ইমেইল দিতে হবে। অবশ্যই মনে রাখবেন ওয়ার্ডপ্রেস এ্যাডমিন ইমেইলের ফর্মে একটি ভ্যালিড ইমেইল এ্যাড্রেস দিতে হবে। তারপরে একটি ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড দেওয়ার সময় সর্বনিম্ম একটি ক্যারেক্টার এবং সিম্ভল ব্যবহার করার চেষ্টা করবেন। এখানে একটি উদাহরণ স্বরূপ পাসওয়ার্ড দেয়া হলোঃ TsY3$^21bd । ওয়ার্ডপ্রেস লগইন ইউয়ারএল, ইউজার নেইম এবং পাসওয়ার্ড দেওয়ার পরে এগুলো একটি নোট প্যাডে সংরক্ষণ করে রাখবেন। যাতে পরবর্তীতে ওয়ার্ডপ্রেসে লগইন করার সময় আমরা এগুলো ব্যবহার করতে পারি।

এখন আমরা ওয়ার্ডপ্রেস ইন্সটল করা সময় যেই ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়েছি তা দিয়ে ওয়ার্ডপ্রেস লগইন ইউয়ারেল এ গিয়ে লগইন করব। লগইন করার পরে এ্যাপেয়ারেন্স এর মধ্যে থিমস নামের অপশনটিতে ক্লিক করব। এই পেইজে এ্যাডনিউ নামে একটি বাটন দেখতে পাব এবং এখানে ক্লিক করব। এই পেইজে আসার পরে আমরা অনেকগুলি ওয়ার্ডপ্রেস থিম দেখতে পাব এবং আমাদের পছন্দ অনুযায়ী যেকোন থিম আমাদের ওয়াবসাইটে সেটআপ দিতে পারব। থিম সেটআপ দেওয়ার পরে আমরা ইচ্ছেমত আমাদের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটটিকে কাস্টমাইজ করে নিতে পারব।

ওয়েবসাইটে কোন পোষ্ট করতে চাইলে পোষ্ট অপশন থেকে এ্যাড নিউ অপশনে ক্লিক করে চাইলে যেকোন ধরনের পোষ্টও আপডেট দিতে পারবো। আর্টিকেলটির ফিচারড ভিডিওতে কিভাবে ওয়ার্ডপ্রেসের মাধ্যমে একটি ব্লগ অয়েবসাইট তৈরি করা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশাকরি ভিডিওটি দেখলে আপনি ঘরে বসেই কোন কোডিং নলেজ চাড়াই আপনার কাঙ্ক্ষিত ওয়েবসাইটটি তৈরি করতে পারবেন।

Leave a Reply

জি-হোস্ট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত একটি আইটি প্রতিষ্ঠান

©2015–2021 zHost Bangladesh. All rights reserved.